মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০৮:১৯ পূর্বাহ্ন

কমলনগরে প্রতিবন্ধী জরিনার ভাগ্যে মিলেনি ভাতা- চরম ঝুকি নিয়ে বাস করছে পরিত্যাক্ত ঘরে

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১০ সেপ্টেম্বর, ২০২০, ১১.৪১ এএম
  • ১৯০ বার পঠিত

এম.শাহরিয়ার কামাল:
বাবা-মা হীন বেড়ে উঠা ত্রিশ বছর বয়সী এক নারীর ভাগ্যে জোটেনি প্রতিবন্ধী ভাতা। এছাড়া শারীরিক নানা সমস্যা থাকায় পড়ে থাকতে হচ্ছে পরিত্যক্ত একটি ঝুঁপড়িওয়ালা ঘরে।
গ্রামীন সড়কের পাশে ঐ ঝুঁপড়িতে রাত্রি যাপন করাটাও রিতিমত চরম আতঙ্কের।
ভয় কখন যেন মস্ত হাতিটার পায়ের তলায় পৃষ্ট হতে হয় ছোট্ট পিপঁড়েটাকে!
জানা যায়, প্রায় দশ বছর আগে প্রতিবন্ধী জরিনার বাবা- মা মারা যায়। একমাত্র ভাই নুর করিম দেখা শুনা করে মানষিক ও শারীরিক প্রতিবন্ধী জরিনাকে। এরই মধ্যে নদীভাঙার কবলে পড়ে বসতভিটা হারিয়ে চর লরেন্স সাত নং ওয়ার্ড বক্তপাড়া সংলগ্ন ছোট্ট মিয়ার বাড়িতে আশ্রয় পায়। বাড়ির মালিক বিনা পয়শায় থাকার সুযোগ করে দেন তাদের।
প্রতিবন্ধী জরিনার বড় ভাই নুর করিম জানায়,নদী ভিটে-মাটি কেঁড়ে নিয়ে করেছে নিঃস্ব সর্বহারা। পরের যায়গায় ঠাই পেয়ে বসবাস করছি, বোনটা প্রতিবন্ধী তার উপর শারীরিক নানা সমস্যায় ভুগছে দীর্ঘদিন। বাদ্য হয়ে রাস্তার পাশে ঝুঁপড়ি ঘরে থাকতে দিয়েছি তাকে,তবে ভয়ে থাকি সবসময়।
তিনি অশ্রুশীক্ত কন্ঠে আরো বলেন, আমরা গরীবের খবর কেউ রাখেনা,শুনেছি সরকার অসহায়দের ঘর বানিয়ে দিচ্ছে,প্রতিবন্ধীদের ভাতা দিচ্ছে কিন্তুু আমাদের গরীবের খবর কেউ রাখেনা। প্রতিবন্ধী বোন জরিনার একটি ভাতার বহিঃ একটি ঘরের ব্যবস্থা করে দিতে সরকার সহ দায়ীত্বশীলদের প্রতি মানবিক আবেদন জানান নুর করিম।
এদিকে
বর্তমান সরকার প্রতিবন্ধী ব্যক্তিদের সমঅধিকার ও সমমর্যাদা প্রদানে বদ্ধপরিকর।
সুত্র বলছে চলতি অর্থবছরে দেশের ১৮ লক্ষ প্রতিবন্ধী ব্যক্তিকে মাসিক ৭৫০ টাকা হিসেবে ১৬২০ কোটি টাকা প্রদান করছে সরকার।

সরকারের সর্বোচ্চ পর্যায়ের কর্তাব্যক্তি এবং সমাজসেবা অধিদফতরের কর্মকর্তা ও কর্মচারীদের নিরলস পরিশ্রমে খুজে খুজে অসচ্ছল প্রতিবন্ধী ভাতা বিতরণে শতভাগ সাফল্য অর্জিত হয়েছে এ কথাও বলছে হাকডাকা গল্পে।
এ বিষয়ে চর লরেন্স ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও কমলনগর উপজেলা যুবলীগের যুগ্ন আহবায়ক এ.এইচ.এম.আহসান উল্লাহ হিরন বলেন,

প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতি প্রদত্ত সাংবিধানিক ও আইনগত প্রতিশ্রম্নতির বাস্তবায়ন – দুঃস্থ প্রতিবন্ধী ব্যক্তিদের সামাজিক নিরাপত্তা কর্মসূচীর আওতায় এনে প্রকৃত প্রতিবন্ধী ব্যক্তিদের মাসিক ভাতার ব্যবস্থা করে দেয়া প্রতিবন্ধী ব্যক্তির অধিকার। তবে জরিনার বিষয়ে এর আগে কেউ তাকে জানাননি বলে জানান তিনি। জরিনা ও তার পরিবারের বিষয়ে খোজ-খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন বলে আস্বস্থ্য করেন এই চেয়ারম্যান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazar1254120z

এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

Founder Md. Sakil