শুক্রবার, ২৫ জুন ২০২১, ০৯:৪৫ পূর্বাহ্ন

করোনা নিয়ে পিএইচডি নয় মানতে হবে ১৬ পরামর্শ -ডাঃ মঞ্জু- রুপান্তরবিডি

  • আপডেট টাইম : শুক্রবার, ২৪ এপ্রিল, ২০২০, ১০.১৩ এএম
  • ৭৩ বার পঠিত

নিজস্ব প্রতিনিধি:

করোনা ভাইরাস থেকে বাচঁতে ফেইসবুকে পিএইচডি না করে ১৬টি বিষয়ের উপরে বিশেষ গুরুত্ব দিয়েছেন কমলনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মেডিকেল অফিসার(আরএমও),ডাক্তার মীর মোহাম্মদ আমিনুল ইসলাম মঞ্জু।
অত্যন্ত দক্ষ ও সৃজনশীল মানবিক এ ডাক্তারের দেয়া টিপসগুলো সরাসরি তুলেধরা হল..
১ .শারীরিক দূরত্ব, এটি এখন ৬ ফুট।
২. হাত ধোয়া – ১০-১৫বার (সাবান সেরা)। অ্যালকোহল ভিত্তিক-যদি আপনি বাইরে যান।
৩. শ্বাস- প্রশ্বাসের শিষ্টাচার-কাশি টিস্যু বা কনুইতে।
৪. পরিবেশ পরিষ্কার রাখুন, মাস্ক ব্যবহার করুন।

৫. বাইরে থাকাকালীন অসুস্থ হওয়া বা ইনফ্লুয়েঞ্জার মতো অসুস্থ হওয়া বা অসুস্থ ব্যক্তির যত্ন নেওয়ার ক্ষেত্রে এটি আবশ্যক। যে কোনও কাপড়ের মুখোশ, স্কার্ফ কম-বেশি প্রতিরক্ষামূলক। আপনি যদি আরও ভাল ব্যবহার করতে চান তবে আপনি সার্জিক্যাল মাস্ক ব্যবহার করতে পারেন।

৬. যদি আপনি বাড়ি থেকে জরুরি কাজে (খাবার বা ঔষধ )বের হন মাস্ক নিন, একজোড়া গ্লাভস, হাতের স্যানিটাইজার এবং ওয়াইপগুলি (স্যানিটাইজাইজিং) এবং একটি আবর্জনা প্যাকেজ নিন
ভাইরাস আপনার কাপড় সংক্রমন করেছে কিনা তা নিয়ে খুব বেশি চিন্তা করবেন না। এয়ারোডাইনামিক্স ভাইরাসটি আপনার কাপড় সংক্রমনের সম্ভাবনা খুবই কম নেই বল্লেই চলে। যদি ভাইরাস কাপড়ের মধ্যে পড়েও এটি বেশীক্ষণ থাকে না।
এটি ইস্পাত এবং কার্ডবোর্ডে দীর্ঘসময় থাকতে পারে, সুতরাং এগুলিকে স্পর্শ করা এড়িয়ে চলুন, জুতো নিয়ে চিন্তা করবেন না, এটি দীর্ঘস্থায়ী হয় না এবং জুতো ঘরের দরজার বাইরে রাখুন।

৭. বাজারে জিনিসপত্র নেওয়ার সময় চশমা,রোদচশমা, মাস্ক এন গ্লাভস ব্যবহার করুন। আপনি যখন সেগুলি ব্যবহার করছেন তখন মোবাইল এবং যন্ত্রাংশের জন্য ওয়াইপগুলি ব্যবহার করুন।

৮. যে কোনও মুদি, ফলমূল, মাংস এবং মাছ ইত্যাদি সাধারণত নিরাপদে থাকে এবং খাবারের আইটেম নিয়ে খুব বেশি চিন্তা করবেন না। জলে ধুয়ে ফেলা যথেষ্ট এবং আপনি বাড়িতে পৌঁছে যাওয়ার পরে হাত ধোয়া এবং হাত ধোওয়ার আগে আপনার মুখটি স্পর্শ করবেন না।

৯. আপনার গাড়ির দরজা, লিফট গিঁট এবং ডোর নোব, হ্যান্ডেল,কম্পিউটার, ল্যাপটপ,সেল (এইগুলি ভাইরাস সংক্রমন হওয়ার সম্ভাবনা বেশি) এর জন্য ওয়াইপগুলি ব্যবহার করুন।

১০.সংবাদপত্র বা অন্যান্য কাগজ বা বই নিয়ে চিন্তা করবেন না (ভাইরাস সাধারণত দ্রুত দ্রবীভূত হয়)।

১১. আপনার পরিবেশটি যথারীতি পরিষ্কার করুন (ব্লিচ দিয়ে)

১২. পুষ্টিকর খাবার গ্রহণ করুন, তবে অত্যধিক খাবেন না (উপবাস সুরক্ষা বৃদ্ধি করে) ফলমূল,ভিটামিন সি, ডি ও জিংকসমৃদ্ধ খাবার খান এবং রাতে ৮ঘন্টা ঘুমান। এগুলি আপনার সহজাত রোগপ্রতিরোধ ক্ষমতা উন্নত করে যা ভাইরাস থেকে আপনার সুরক্ষায় সহায়তা করতে পারে।

১৩.COVID-19 এ বিভিন্ন ভূঁইফোড় তথ্য নিয়ে চিন্তিত কিংবা ভয় পাবেন না। ফেইসবুকে কোভিড -১৯ এ পিএইচডি করবেন না কেবল টিভি দু’একবার দেখুন।

১৪. পরিবারকে প্রচুর সময় দিন, দীর্ঘসময় আপনার সন্তানের সাথে খেলুন।

১৫. অনেক হাসি এবং মজা করুন মাঝে মাঝে (সবসময় নয়) ..

১৬. নিরাপদ থাকুন এবং সুস্থ থাকুন।

আপনার স্বপ্ন অটুট রাখুন .. COVID-19 মুক্ত বাংলাদেশের জন্য স্বপ্ন… আপনি যখন ঘুমাচ্ছেন বা স্বপ্ন দেখেন, আমরা আপনার স্বপ্নকে সফল করার জন্য কাজ করছি ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazar1254120z

এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

Founder Md. Sakil