মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০৭:০০ পূর্বাহ্ন

খলীলপুর ইউনিয়নের গৌরব, প্রিয় শাহেখ এর সংক্ষিপ্ত জীবনী

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১০ ডিসেম্বর, ২০২০, ৪.৩৬ পিএম
  • ৩১০ বার পঠিত

আবুল হুসেন সাজু মৌলভীবাজার প্রতিনিধি- মাওলানা মুহাম্মদ বদরুজ্জামান রিয়াদ ১৯৮৭ খ্রিস্টাব্দে মৌলভীবাজার জেলার সদর থানার খলীলপুর ইউনিয়নের কেশবচর গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর বাবা জনাব মুহাম্মদ মোস্তফা এবং মা কামরুননাহার পারভীন। চার ভাই এবং দুই বোনের মধ্যে তিনি তৃতীয়। তাঁর বাবা প্রথমত এ ইউনিয়নের চেয়ারম্যান হিসেবে দ্বায়িত্ব পালন করেন। পরবর্তীতে তাঁর অর্জিত আইন বিষয়ক উচ্চতর ডিগ্রীর আলোকে মৌলভীবাজার জজ কোর্টে প্র্যাকটিস করেন। অতি অল্প সময়ের মধ্যে তিনি এ পি পি নির্বাচিত হন। কর্মক্ষেত্রের সুবাদে তিনি মৌলভীবাজার শহরের উত্তর কলিমাবাদে বাড়ী করেন। এখানেই শৈশব কাটে মাওলানা মুহাম্মদ বদরুজ্জামান রিয়াদের।

মাওলানা মুহাম্মদ বদরুজ্জামান রিয়াদের প্রাথমিক শিক্ষা শুরু হয় ‘মৌলভীবাজার ইসলামী কে. জি স্কুল’ এ। তাঁর পিতা ও বিশেষ করে নানা জনাব হাজী আব্দুল গণী সাহেবের একান্ত ইচ্ছায় তিনি ভর্তি হন মৌলভীবাজারের সেরা দীনী শিক্ষাকেন্দ্র ‘মৌলভীবাজার টাউন কামিল মাদরাসা’ তে। মাদরাসায় চতুর্থ শ্রেণিতে ভর্তি হয়ে প্রথম বছরেই তিনি প্রথম স্থান অধিকার করেন। ইবতেদায়ী ও দাখিল স্তরে বৃত্তিসহ পর্যন্ত সকল ক্লাশেই তিনি প্রথম স্থান অধিকার করেন। অত্র প্রতিষ্ঠান থেকে দাখিল সম্পন্ন করে তিনি ভর্তি হন বাংলার আযহার ইলমে শরীআত ও তরীকতের অনুপম ভূমি দক্ষিণ বঙ্গের পিরোজপুর জেলাধীন ‘ছারছীনা দারুসসুন্নাত কামিল মাদরাসা’ তে। এখানেও তিনি তাঁর প্রতিভার স্বাক্ষর রাখেন। আলেম ক্লাশে সেসময়ে সারা বাংলাদেশে মোট সাত জন এ প্লাস প্রাপ্তদের মধ্যে তিনি একজন ছিলেন। ফাযিল পরীক্ষায় সারা বাংলাদেশের মধ্যে দ্বিতীয় স্ট্যান্ড করেন। কামিল পরীক্ষাতেও সাফল্যের স্বাক্ষর রেখে তিনি ছারছীনাতে তাঁর শিক্ষাজীবন সম্পন্ন করেন।

মাওলানা মুহাম্মদ বদরুজ্জামান রিয়াদ মাদরাসার শিক্ষার পাশাপাশি সাধারণ শিক্ষাও অর্জন করেন। তিনি বরিশাল বিভাগের সেরা বিদ্যাপীঠ সরকারী বি এম কলেজ থেকে ইংরেজী বিষয়ে অনার্স ডিগ্রী অর্জন করেন এবং ঢাকাস্ত সরকারী কবি নজরুল কলেজ থেকে একই বিষয়ে এম এ সম্পন্ন করেন। বর্তমানে তিনি জগন্নাথ বিশ^বিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগে এম ফিল গবেষক হিসেবে নিয়োজিত আছেন।

মাওলানা মুহাম্মদ বদরুজ্জামান রিয়াদ ২০১০ খ্রিস্টাব্দ থেকে ঢাকার উপকন্ঠে ডেমরায় অবস্থিত বাংলাদেশের সেরা মাদরাসা দারুননাজাত সিদ্দীকিয়া কামিল মাদরাসাতে আরবী প্রভাষক হিসেবে কর্মজীবন শুরু করেন। এক বছর পরই তিনি মাদরাসার মুহাদ্দিস পদে প্রমোশন পান এবং এখন পর্যন্ত সে পদে আস্থার সাথে ইলমে হাদীসের খিদমতে নিয়োজিত আছেন। পাশাপাশি তিনি ঢাকার নয়াপল্টনে অবস্থিত রাজারবাগ পি. ডব্লিউ. ডি জামে মসজিদের খতীব হিসেবে নিয়োজিত আছেন।

দারুননাজাত মাদরাসার নিয়মিত মুখপত্র ‘মাসিক নতুন বিকাশ’ এর সহযোগী সম্পাদক হিসেবে মাওলানা মুহাম্মদ বদরুজ্জামান রিয়াদ বর্তমানে দ্বায়িত্ব পালন করছেন। এ পত্রিকাতে নিয়মিত বিভিন্ন বিষয়ে লিখা লিখির পাশাপাশি বিভিন্ন দৈনিক পত্রিকাতেও তিনি লিখা লিখি করছেন। বিশেষ করে ‘দৈনিক আলোকিত বাংলাদেশ’ এ সাপ্তাহিক ইসলামী প্রশ্নোত্তর বিভাগে পাঠকদের বিভিন্ন প্রশ্নের জবাব লিখার দ্বায়িত্ব পালন করে আসছেন। এছাড়াও দারুননাজাত মাদরাসার অধ্যক্ষ মহোদয়ের প্রত্যক্ষ তত্বাবধানে দারুননাজাত প্রকাশনী কর্তৃক প্রকাশিত তার বেশ কিছু ইসলামী সংকলন রয়েছে। তার মধ্যে দাড়ি: ইসলামী দৃষ্টিকোণ, মাযহাব একটি অনিবার্য বাস্তবতা, কুরবানী: ইতিহাস, ফাযায়েল ও মাসায়েল, বিশ রাকআত তারাবীহর দলীল ইত্যাদি অন্যতম।

অধ্যাপনা ও লিখা লিখির পাশাপাশি মাওলানা মুহাম্মদ বদরুজ্জামান রিয়াদ নিয়মিত বাংলাদেশ বেতার, টেলিভিশন ও বিভিন্ন বেসরকারী চ্যানেলে লাইভ প্রগ্রামে অংশ নিয়ে থাকেন। তাছাড়া দেশময় কুরআন-সুন্নাহর আলোকে ওয়াজ-নসীহতের মাধ্যমে ইসলাম প্রচারের কাজ করছেন। জাতীয় মসজিদ বায়তুল মুর্কারমের জুমা পূর্ব আলোচনা, জাতীয় মসজিদের ঈদুল আযহার নামাযে অনিয়মিতভাবে ইমামতী করে থাকেন।

আপনার প্রতিষ্ঠানের বিজ্ঞাপন দিতে আজই যোগাযোগ করুন, 👇👇

মোবাইলঃ
+601121343215 (ইমু) (হোয়াটসঅ্যাপ)

মোবাইলঃ 01707177591 (ইমু) (হোয়াটসঅ্যাপ)

ই-মেইলঃ- rupantornewsbd@gmail.com

কপি Sanaullah Bin Sayid Hanafi

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazar1254120z

এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

Founder Md. Sakil