রবিবার, ১৩ জুন ২০২১, ০২:১৭ পূর্বাহ্ন

ঘরে থাকার বার্তা ছড়াচ্ছে ‘চলো স্বপ্ন ছুঁই’ এর ওরা ৩০ জন- রুপান্তরবিডি

  • আপডেট টাইম : রবিবার, ২৬ এপ্রিল, ২০২০, ৫.৫৯ পিএম
  • ২৬ বার পঠিত

মোঃ আরিফ শেখ, রংপুরঃ ঘরে থাকলে সুস্থ থাকা যাবে, এই কথাটি এখন কম বেশি সবার জানা। কিন্তু করোনা মোকাবিলায় অতি প্রয়োজনীয় এই কথাটি মানছেন না অনেকই। স্বাস্থ্যবিধি বা সরকারি নির্দেশনা অমান্য করে বাহিরে বের হওয়ার ঘটনা ঘটছে অহরহ। এতে করে প্রতিনিয়ত বাড়ছে করোনা ঝুঁকি।

অসচেতনতা সতর্কহীনতার আড়ালে কেউ কেউ নিজের সাথে পরিবার ও প্রতিবেশিকে ঠেলে দিচ্ছেন করোনা সংক্রমণের দিকে। এমন মানুষদের ঘরমুখো করতে ভিন্নধর্মী প্রচেষ্টায় পাড়া-মহল্লার প্রতিটি বাড়ির বাড়ির দরজায় ঘরে থাকার বার্তা নিয়ে যাচ্ছেন স্বেচ্ছাসেবী সংগঠন ‌‘চলো স্বপ্ন ছুঁই’।

রংপুর মহানগরের বিভিন্ন এলাকা ঘুরে ঘুরে সামাজিক দূরত্ব বিধি মানতে উদ্বুদ্ধ করা সহ অহেতুক বাহিরে বের না হতে মানুষদের আহ্বান করছে সংগঠনটির ৩০ স্বেচ্ছাসেবী। দোকানপাট ও বাজারে স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে একেক দিন একেকটি এলাকাতে দিন পার করছে ‌‘চলো স্বপ্ন ছুঁই’।

উদ্যোমী এসব তরুণ তরুণীদের কারো কাঁধে জীবানুনাশক স্প্রে বক্স আর কেউবা হাতে নিয়ে ঘুরে সচেতনতামূলক লিফলেট। করোনা সংক্রমণ ঝুঁকি এড়াতে বিভিন্ন দোকান ও প্রতিষ্ঠানের সামনে নিরাপত্তা ছক অংকন করার পাশাপাশি যাত্রী পরিবহনে রিকশা, মোটরসাইকেল ও অটোরিকশা চালকদের সচেতন করছে তারা।

হ্যান্ড মাইক উঁচিয়ে ওরা উচ্চারণ করছে- ‘STAY HOME, STAY SAFE’ ঘরে থাকুন, ভালো থাকুন, পরিবারকে ভালো রাখুন। করোনাভাইরাস রোধে এই আহ্বান শুধু মুখে নয়, বিভিন্ন বাসা-বাড়ি, অফিসের দেয়ালসহ হালকা যানবাহনে রং, তুলি আর স্প্রেতে দিয়ে ‘STAY HOME, STAY SAFE’ বার্তাটি ছড়াচ্ছে সংগঠনটির সদস্যরা।

টানা এক মাসেরও বেশি সময় ধরে চলো স্বপ্ন ছুঁই এর ৪০ জন স্বেচ্ছাসেবী তিন ভাগে কাজ করছে। এদের মধ্যে ১০ জন বাড়িতে, অনলাইনে ১০ আর দিনে-রাতে মাঠে লড়ছেন আরও ১০ জন তরুণ-তরুণী। ইতোমধ্যে নগরীর ইসলামবাগ, খলিফাপাড়া, সবুজবাগ, আইডিয়াল মোড়, লালকুঠি, মেডিকেল মোড়, সিও বাজার, শান্তিধারাসহ বেশ কিছু এলাকায় সচেতনতামূলক কাজ করেছে।

শুধু সচেতনতার বার্তা ছড়ানোর মধ্যে সীমাবদ্ধ নেই ওরা। করোনার প্রভাবে কর্মহীন হয়ে থাকা অসহায় দুস্থ ও নিম্নআয়ের মানুষদের পাশেও সহায়তা হাত বাড়িয়েছে সংগঠনটি। ইতোমধ্যে পাঁচ শতাধিক পরিবারের হাতে খাবার পৌঁছে দিয়েছে। রমজানে আরও ১০০টি পরিবারকে ১৫ দিনের ইফতার সামগ্রী বিতরণের উদ্যোগ নিয়েছে তারা।

চলো স্বপ্ন ছুঁই এর প্রতিষ্ঠাতা সভাপতি মুহতাসিম আবশাদ জিসান জানান, বর্তমান পরিস্থিতিতে করোনা মোকাবিলায় ঘরে থাকার জন্য মানুষজনকে উদ্বুদ্ধ করা ছাড়াও খাদ্য সহায়তা দিচ্ছে সংগঠনটির স্বেচ্ছাসেবীরা। রমজান মাসে ইফতার সামগ্রী বিতরণ কার্যক্রমের পাশাপাশি যাকাতের অনুদান সংগ্রহ করে গরিব-মিসকিনদের মাঝে পৌছে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে চলো স্বপ্ন ছুঁই।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazar1254120z

এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

Founder Md. Sakil