রবিবার, ০১ অগাস্ট ২০২১, ১০:৫২ পূর্বাহ্ন

ছুটিতে থাকা শিক্ষার্থীদের প্রতি শিক্ষকের ৮ পরামর্শ

  • আপডেট টাইম : মঙ্গলবার, ৩১ মার্চ, ২০২০, ৫.২৪ পিএম
  • ৩৯৯ বার পঠিত
রোমানা তাসনিম, কমলনগর (লক্ষ্মীপুর) প্রতিনিধিঃ  বিশ্বব্যপী নভেল করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে পুরো পৃথিবী আজ মৃত্যুপুরীতে পরিনত হয়েছে। মহামারী থেকে পরিত্রান পেতে স্ব-স্ব ধর্মের প্রতি আনুগত্ব্য প্রকাশ করার পাশাপাশি সচেতনাতার প্রতিও দেয়া হয়েছে বিশেষ গুরুত্ব। আক্রান্ত দেশগুলোতে চলমান রয়েছে লকডাউন। পিছিয়ে নেই বাংলাদেশও। করোনা ভাইরাস ঠেকাতে ইতোমধ্যে গণচলাচল, মার্কেট ও দোকানপাট, শিল্প কারখানা, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করার পাশাপাশি সামাজিক দুরত্ব নিশ্চিত করতে প্রশাসনকে সহযোগিতা করতে সেনা বাহীনিকে মাঠে নামিয়েছে সরকার। এছাড়া জরুরী প্রয়ােজন ছাড়া বাড়ির বাইরে বের না হওয়ার নির্দেশনা জারীর পাশাপাশি অসচ্ছল পরিবারগুলোকে খাবারও নিশ্চিত করতে জনপ্রতিনিধিসহ অবিরাম খেটে যাচ্ছেন মাঠ পর্যায়ের প্রশাসন। এ ভয়াবহ এ করোনা ভাইরাস প্রসঙ্গে ইতিমধ্যে কমলনগর উপজেলার চর বসু (SESDP) মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও বিশিষ্ট সাংবাদিক নেতা মিজানুর রহমান মানিক স্যার তার ফেইসবুক ওয়ালে দেয়া পরামর্শগুলো হুবহু তুলে ধরা হলো—
পুরো বাংলাদেশ বিশেষ করে কমলনগর উপজেলাধীন সকল শিক্ষাপ্রতিষ্ঠান সমূহের ছাত্র-ছাত্রীদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, তারা যেন সরকার ঘোষিত ছুটির দিনগুলোতে নিজ নিজ বাড়িতে অবস্থান করে এবং মহান আল্লাহর ওপর ভরসা রেখে সিলেবাস অনুসারে পড়ালেখা চালিয়ে যায়। পড়াশুনার সাথে সাথে প্রত্যেকে যেন হাতের লেখা অব্যাহত রাখে। এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীরা প্রত্যেকে নিজ নিজ অবস্থানে থেকে পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করবে। প্রত্যেক ছাত্র-ছাত্রী নিম্নবর্ণিত নিয়মাবলী মেনে চলবে: ) নিয়মিত পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করবে। ২) দেশ ও জাতির মুক্তির জন্য আল্লাহর নিকট বিশেষ দোয়া করবে। ৩) বারবার হাত সাবান দিয়ে ধুয়ে নিবে। ৪) হাত দিয়ে নাক ও মুখ স্পর্শ করবেনা। ৫) সবসময় নিজেকে এবং পরিবেশকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখবে। ৬) পরিবারের সবাইকে এ বিষয়ে সচেতন করবে। ৭) বেশি বেশি এই দোয়াগুলো পড়বে: {لَا إِلَهَ إِلَّا أَنْتَ سُبْحَانَكَ إِنِّي كُنْتُ مِنَ الظَّالِمِينَ} ﴿اللهم إني أعوذ بك من البرص، والجنون، والجذام، ومن سيئ الأسقام﴾ আল্লাহুম্মা ইন্নী আউযুবিকা মিনাল বারসি ওয়াল জুনুনি ওয়াল জুজামি ওয়া-মিন ছায়্যিইল আসকাম। ৮) বেশি বেশি করে আল্লাহর নিকট তওবা- ইস্তেগফার করবে এবং পরিবারের সবাইকে ইস্তেগফারের জন্য বলবে। পরিশেষে সকল ছাত্র-ছাত্রী বাড়িতে অবস্থান করবে এবং জরুরি প্রয়োজনে বের হলে মাস্ক ব্যবহার করবে। মহান আল্লাহ যেন আমাদের দেশকে এবং পুরো বিশ্বকে করোনা ভাইরাস নামক এই মহামারী থেকে হেফাজত করেন। আমিন।
মিজানুর রহমান (মানিক) প্রধান শিক্ষক চরবসু (SESDP)মডেল উচ্চ বিদ্যালয়। কমলনগর/লক্ষ্মীপুর।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazar1254120z

এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

Founder Md. Sakil