বুধবার, ০৪ অগাস্ট ২০২১, ০১:২৮ পূর্বাহ্ন

টিসিবির পণ্য কিনতে মধ্য আয়ের মানুষের ভিড়-রুপান্তরবিডি

  • আপডেট টাইম : মঙ্গলবার, ২১ এপ্রিল, ২০২০, ৮.১০ পিএম
  • ৩৯ বার পঠিত

মোঃ আরিফ শেখ,রংপুরঃ রংপুরে করোনাক্রান্তিতে সরকারি বিপণন সংস্থা ‌‌‘ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ-টিসিবি’র বিক্রয় সামগ্রীর চাহিদা বেড়েছে। নিম্ন আয়ের পাশাপাশি করোনাকালে বেকায়দায় থাকা মধ্য আয়ের মানুষরাও এখন টিসিবির পণ্য সামগ্রী কিনতে ভিড় করছেন। তবে ক্রেতাদের চাহিদা ও উপস্থিতির তুলনায় সরবরাহ্ কম থাকায় পণ্য দিতে হিমশিম খাচ্ছে বিক্রেতারা।

মঙ্গলবার সকাল থেকে রংপুর মহানগরসহ জেলার বিভিন্ন স্থানে চিনি, ডাল, তেল, বুট (ছোলা) ও খেজুর বিক্রি শুরু করেছে টিসিবি। খোলাবাজারে ট্রাকে করে বিক্রি করা এসব খাদ্যপণ্য স্বল্পমূল্যে পেতে ভিড় করছে শত শত নারী-পুরুষ। প্রতিটি স্থানে নিম্ন আয়ের মানুষের তুলনায় মধ্য আয়ের মানুষের সংখ্যা বেশি দেখা গেছে।

ক্রেতারা বলছেন, মহামারী করোনাকালে আর্থিকভাবে কঠিন পরিস্থিতি পার করতে হচ্ছে। সাথে পবিত্র মাহে রমজান আসন্ন হওয়ায় ন্যায্যমূল্যের খাদ্য পণ্যেরও চাহিদা রয়েছে। একারণে রমজান শুরুর পূর্বেই নিত্যপ্রয়োজনীয় খাদ্য সামগ্রী ক্রয় করতে সামর্থ্য অনুযায়ী সবাই চেষ্টা করছেন।

সকাল থেকে রংপুর নগরীর সিটি পার্ক মার্কেট, সিটি বাজার, প্রেসক্লাব মোড়, কাচারী বাজার, নিউ সেনপাড়ার শিশু মঙ্গল প্রাথমিক বিদ্যালয়, কামারপাড়া, সদর উপজেলা সদ্যপুস্করনী ও চন্দনপাট ইউনিয়নসহ জেলার ৮টি উপজেলার বিভিন্ন পয়েন্টে টিসিবির পণ্য বিক্রি কার্যক্রম শুরু হয়েছে। রমজানের প্রয়োজনীয় পণ্য চিনি, ডাল, তেল, বুট (ছোলা) ও খেজুর কিনতে নিম্ন আয়ের মানুষের দীর্ঘ লাইনে দেখা গেছে মধ্য আয়ের মানুষেরও ভিড়। তবে পণ্য কিনতে আসা লোকজনের মধ্যে নিরাপদ শারীরিক দূরত্ব নির্ধারণে চিন্থ থাকলেও দাঁড়ানোর ক্ষেত্রে বেশির ভাগ নিয়ম উপেক্ষা করে ভিড় জমান।

টিসিবি থেকে বিক্রি করা ১ কেজি মসুর ডাল ৫০ টাকা, ১ কেজি চিনি ৫০ টাকা, ১ লিটার সয়াবিন তেল ৮০ টাকা, ১ কেজি ছোলা ৬০ টাকা এবং খেজুর ১ কেজি ১২০ টাকা। এসব পণ্যের মধ্যে দ্রুত সময়ে শেষ হচ্ছে মসুর ডাল ও খেজুর। এর চাহিদা বেশি হওয়ায় মসুর ডাল ও খেজুর সহজেই মিলছে না ক্রেতাদের। বাজার মূল্যের চেয়ে টিসিবির পণ্যের দাম কম হওয়াতে দীর্ঘ সময় লাইনে থেকেও বরাদ্দ কম থাকায় সবার কপালে মিলছে ডাল ও খেজুর।

এদিকে টিসিবি রংপুর আঞ্চলিক কার্যালয় সূত্রে জানা গেছে, রংপুর নগরীর ২০টি ও সদর উপজেলার দু’টি পয়েন্টে ট্রাকে করে ডিলারদের মাধ্যমে টিসিবির পণ্য বিক্রি করা হচ্ছে। শুক্রবার ছাড়া প্রতিদিন একেক জন ডিলার ৭৫ কেজি মসুর ডাল, ২০ কেজি খেজুর, ৫০০ কেজি চিনি, ২৫০ কেজি বুট ও ৫০০ লিটার ভোজ্যতেল বিক্রি করছেন।

আজ মঙ্গলবার সিটি বাজারের পাইকারি দোকানগুলোতে খোঁজ নিয়ে জানা গেছে, বাজারে প্রতি কেজি চিনি খুচরা বিক্রি হচ্ছে ৭০ টাকা, প্রতি কেজি মসুর ডাল প্রকার ভেদ ৭০ থেকে ৮০ টাকা এবং দেশি মসুর ডাল ১২০টাকা, প্রতি লিটার সয়াবিন তেল ১০৫ টাকায় বিক্রি হচ্ছে। অন্যদিকে টিসিবির পণ্যবাহী ট্রাকে প্রতি কেজি চিনি ৫০ টাকা, মসুর ডাল ৫০ টাকা, বুট ৬০ টাকা, খেজুর ৮০ টাকা এবং প্রতি লিটার সয়াবিন তেল ৮০ টাকায় বিক্রি করছে।

এ ব্যাপারে টিসিবি রংপুর আঞ্চলিক কার্যালয়ের কর্মকর্তা সুজাউদ্দৌলা জানান, পবিত্র মাহে রমজান উপলক্ষে রংপুর নগরীর ২০টি এবং সদর উপজেলার দু’টি পয়েন্ট ছাড়াও জেলার পীরগঞ্জ, পীরগাছা, বদরগঞ্জ কাউনিয়া ও তারাগঞ্জ সহ আট টি উপজেলায় একটি করে ট্রাকে টিসিবির পণ্য বিক্রি করা হচ্ছে। এছাড়াও রংপুর বিভাগের ৮টি জেলায় সংশ্লিষ্ট জেলা প্রশাসক ও উপজেলার নির্বাহী কর্মকর্তা সহায়তায় ডিলারদের মাধ্যমে টিসিবির পণ্য সরবরাহ করা হচ্ছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazar1254120z

এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

Founder Md. Sakil