শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০১:৩৭ অপরাহ্ন
শিরোনাম :
কুলাউড়ায় ১৭৮৫ পিস ইয়াবাসহ, র‍্যাবের হাতে আটক (১) জন ভৈরবে গাঁজাসহ ২ মাদক ব্যবসায়ীকে আটক করেছে র‌্যাব-১৪ অধ্যক্ষ নজরুল ইসলাম(এমপি) চিরদিন বেঁচে থাকবে জনসাধারনের মাঝে-চরফ্যাশন বিএমএসএফ এক প্রবাসীর কাছ থেকে ৩ লক্ষ্য টাকা নিয়ে উধাও সিলেটের শাহজাহান প্রতারক গরিব অসহায় মানুষ আমার বন্ধু  চেয়ারম্যান পদপ্রার্থী ওয়াছির উদ্দিন আহমেদ (কাওছার) ভৈরবে অন্তসত্বা কল্পনা নামে (বুদ্ধি প্রতিবন্ধি) কিশোরীর রহস্য জনক মৃত্যু জুড়ীতে বঙ্গবন্ধু সাফারি পার্ক স্থাপনে প্রতিবন্ধতা সৃষ্টি করতে পারবে না সাফারি পার্ক হবেই হবে পরিবেশমন্ত্রী বড়লেখায় আওয়ামীলীগের নতুন অফিস উদ্ভোধন করলেন পরিবেশ মন্ত্রী শাহাব উদ্দিন মাওলানা আইয়ুব আলী ছিলেন এক বাতিঘর  জুড়ীত তিনটি গরু ও ১ পিকআপ গাড়ি উদ্ধার দুইজন কুখ্যাত চুরি আটক

বিনা চিকিৎসায় মৃত্যু যন্ত্রনায় ভুগছেন লক্ষ্মীপুরের হায়দার আলী বয়াতি

  • আপডেট টাইম : মঙ্গলবার, ৯ জুন, ২০২০, ১১.০১ পিএম
  • ১৪১ বার পঠিত

 

নিজস্ব সংবাদদাতা:

প্রতিনিধি: হায়দার আলী বয়াতি “পারিবারিক নাম মো. আলী হায়দার পাটওয়ারী, পিতা মৃত: ছেলামত উল্লাহ পাটওয়ারী, মাতা মৃত: জেন্নাতুর নেছা, গ্রাম -গাইয়ার চর, ডাকঘর: ক্যাম্পের হাট- ৩৭১৩, ওযার্ড নং – ৬, ইউনিয়ন – ৯নং দক্ষিণ চর আবাবিল, উপজেলা: রায়পুর, জেলা: লক্ষ্মীপুর, জন্ম: ৫ জুলাই ১৯৩৭ খ্রিঃ।

কৃষক পরিবারে জন্মগ্রহণকারী হাযদার আলীর শৈশব কাটে তৎসময়ে পিছিয়ে থাকা প্রত্যন্ত জনপদ সবুজ-শ্যামলীমায় ঘেরা গাইয়ার চর গ্রামে। লেখা পড়ার প্রতি তেমন আগ্রহ না থাকায় প্রাথমিক শিক্ষাও পুরো সম্পন্ন করতে পারেননি, তবে শৈশব থেকেই গান বাজনার প্রতি ঝোক ছিলো প্রকট কন্ঠ ছিলো সুমধুর যে কোন গান একবার শুনলেই তা হুবহু গাইতে পারতেন তিনি।

তাই বাড়ীর পাশেই হিন্দু বাড়ীতে অনুষ্ঠিত পালা গান, যাত্রা, কবিগান, রাধা-কৃষ্ণের লীলা, কীর্তন শুনার জন্য বাড়ী থেকে পালিয়ে অনুষ্ঠানস্থলে এসে শিল্পীদের মধুর সুরেলা কন্ঠের ভাবগীতি অনুধাবন করতেন অনেক সময় সুরের মূর্চ্ছনায় বিভোর হযে থাকতেন। তাই যেখানেই অনুষ্ঠানের কথা শুনতেন দূর-দূরান্তের পথ হলেও পায়ে হেটে ওই অনুষ্ঠান উপভোগ করতে তিনি চলে যেতেন।

একপর্যায়ে এই সুর-সংগীতের মোহে মাত্র ১১ বছর বয়সে এলাকায় অনুষ্ঠিত এক কবিগানের আসরে জনৈক প্রবীন কবিয়ালের সাথে ভাব জমিয়ে ওই দলের সাথে যুক্ত হয়ে বাড়ী ছাড়েন।

রপ্ত করেন জারি গান, সারি গান, মারফতি, শরিয়ত, পীর-মুর্শিদী স্মরণ, নবী স্মরণ, আল্লাহ স্মরণ, দেহতত্ব, সুফিতত্ব, মনঃশিক্ষা, মিলনতত্ব, রাধাকৃষ্ণ বিষয়ক পদাবলী, পালাগান ও কবিগান।

দীর্ঘ ২৩ বছর পর শিকড়ের টানে বাড়ী আসেন কবিয়াল হায়দার আলী, দীর্ঘদিন নিরুদ্দেশ থাকায় বাড়ি আসার সাথেই স্বজনরা তাঁকে বিবাহ বন্ধনে আবদ্ধ করান। এতে বাউন্ডুলে জীবনের অবসান হলেও তিনি তাঁর নিত্য সুর-সাধন থেকে সরে আসেননি।

সেই ৬০এর দশক থেকে একবিংশ শতাব্দীর ২০১৬ খৃষ্টাব্দ পর্যন্ত বৃহত্তর নোয়াখালী, কুমিল্লা , বরিশাল এবং ফরিদপুরের প্রতিটি শহর গ্রামীন জনপদে জারিগান, মুর্শীদি, পালাগান এবং কবি গানের লড়াই অব্যাহত রেখেছেন, হাজার শ্রোতা ও ভক্তের মন জয় করেছেন এবং ব্যাপক খ্যাতি অর্জন করেছেন, সুদূর এই সময়ে তাঁর অসংখ্য ভাব শিষ্য সৃষ্টি হয়েছে, যারা মাঠে এখন সুনামের সাথে কাজকরে চলেছেন।

লক্ষ্মীপুর জেলার লোকজ সংস্কৃতির একজন গুণী সাধক শিল্পী হিসেবে কবিয়াল হায়দার আলী বয়াতিকে ২০১৬ খ্রীঃ জেলা প্রশাসনের পক্ষ হতে সম্মানসূচক পুরস্কার, ২০১৫ খ্রীঃ লক্ষ্মীপুর সাহিত্য ও সাংস্কৃতিক সংস্থার পক্ষ হতে গুণীশিল্পী সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

এছাড়াও বাংলা একাডেমি হতে প্রকাশিত লোকসংস্কৃতি বিষয়ক একটি গবেষণাধর্মী বইতে হায়দার আলী বয়াতীকে নিয়ে একটি লেখা ছাপা হয়, বইটির লেখক / সম্পাদনায় ছিলেন লক্ষ্মীপুর সরকারি বিশ্ববিদ্যালয় কলেজের সদ্য অবসরপ্রাপ্ত অধ্যক্ষ জেলার গুণী সাংস্কৃতিক ব্যক্তিত্ব শিক্ষাবিদ গবেষক প্রফেসর মাইন উদ্দিন পাঠান।

বর্তমানে কিংবদন্তিসম এই গুণী মানুষটি কিডনি, প্রেসার, ডায়বেটিসসহ নানা ব্যধিতে আক্রান্ত, দীর্ঘদিন চিকিৎসা করতে গিয়ে সর্বস্বান্ত হয়ে পড়েছেন, এখন অর্থের অভাবে বিনা চিকিৎসায় শারিরীক যন্ত্রনা সহ্যকরে অর্ধহারে-অনাহারে নাতির বাড়ীতেই মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছেন।

২০১৭ সালে দুুঃস্থ সাংস্কৃতিক শিল্পী হিসেবে তালিকাভুক্ত হয়ে সাংস্কৃতিক মন্ত্রনালয় হতে (দুঃস্থ শিল্পী মাসিক ভাতা হিসেবে) এককালীন ১৪ হাজার টাকা পান এই গুণী শিল্পী কিন্তু এরপর থেকে অদ্যাবধি সাংস্কৃতিক ভাতা পাননি ।

তাই কবিয়াল হায়দার আলী বয়াতি ( আলী হায়দার পাটওয়ারী ) নামে দুঃস্থ সাংস্কৃতিক ভাতা পুনঃ চালু করনসহ দ্রুত সঠিক চিকিৎসা ব্যবস্থাকরার নিমিত্তে অর্থ বরাদ্ধসহ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহনের জন্য সংশ্লিষ্টবিভাগ, জেলা প্রশাসন এবং উপজেলা প্রশাসনের প্রতি জেলা ও উপজেলা শিল্পী সমাজ জোর দাবী জানিয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazar1254120z

এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

Founder Md. Sakil