রবিবার, ০১ অগাস্ট ২০২১, ০৯:১৮ পূর্বাহ্ন

বেনাপোল ২নং ওয়ার্ড নামাজ গ্রামের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কামরুজ্জামান বাবলু সতর্কতা দেখে গ্রামের মানুষ মুগ্ধ।

  • আপডেট টাইম : সোমবার, ২৩ মার্চ, ২০২০, ৮.৫৫ পিএম
  • ৪৪৮ বার পঠিত

 

নিজস্ব প্রতিবেদক এম আহসানুর রহমান ইমন : বেনাপোল ২নং ওয়ার্ড নামাজ গ্রামের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কামরুজ্জামান বাবলু সতর্কতা দেখে গ্রামের মানুষ মুগ্ধ। করোনা ভাইরাস কে কেন্দ্র করে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে তিনি তার গ্রামে চায়ের দোকানে পানির ট্যাংক ও সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা করেন ও একই সাথে তিনি গ্রামের ২০০ ওর ও বেশি পরিবারকে বিনামুল্যে দুটি করে সাবান বিতরণ করেন , এবং ওর সাথে সাথে সচেতনামূলক লিফলেট বিতরণ করেন, ও সবাইকে সচেতন হওয়ার জন্য বলেন, এ ব্যাপারে জনাব,কামরুজ্জামান বাবলু বলেন, দূষিত ধুলিকনা এবং বিষাক্ত ভাইরাস থেকে রক্ষা পেতে মাস্ক এর বিকল্প নেই। করোনা আতঙ্ক চেপে বসেছে মানুষের মনে। সতর্কতা হিসাবে দেশের প্রতিটি মানুষ মাস্ক ব্যাবহারে উৎসাহিত করতে হবে। সাংবাদিকরা কামরুজ্জামান বাবলু কে প্রশ্ন করেন করোনা ভাইরাস কিভাবে ছড়ায়? এর লক্ষণ গুলো কি কি? তিনি বলেন করোনা ভাইরাস লক্ষণে মানবদেহে যে সকল উপস্বর্গ দেখা দেয় যেমন – সর্দি, কাশি, জ্বর, মাথাব্যথা, গলাব্যথা, মাংসপেশিতে ব্যথা, শ্বাসকষ্ট ইত্যাদি ৷ এছাড়া মারাত্মক পর্যায়ে অজ্ঞান হয়ে যাওয়া । করোনা ভাইরাস যেভাবে ছড়ায়-মূলত বাতাসের AIR DROPLET এর মাধ্যমে, হাঁচি ও কাশির ফলে, আক্রান্ত ব্যাক্তিকে স্পর্শ করলে, ভাইরাস আছে এমন কোন কিছু স্পর্শ করে হাত না ধুয়ে মুখে, নাকে বা চোখে লাগালে, পয়োনিস্কাশন ব্যবস্থার মাধ্যমেও ছড়াতে পারে।
এই লক্ষণগুলো থেকে মুক্তি পেতে হলে যেগুলি করতে হবে তা হল- মাঝে মাঝে সাবান- পানি বা হ্যান্ড-ওয়াশ দিয়ে হাত ধোয়া৷ হাত না ধুয়ে চোখ নাক মুখ স্পর্শ না করা, হাসি কাশি দেওয়ার সময় মুখ ঢেকে রাখা ঠান্ডা বা ফ্লু আক্রান্ত ব্যক্তির সাথে না মেশা, বন্য জন্তুু কিংবা গৃহপালিত পশুকে খালি হাতে স্পর্শ না করা, মাংস ও ডিম খুব ভালো ভাবে রান্না করা, মুখে মাক্স ব্যবহার করা, ফলের রস ও প্রচুর পরিমাণ পানি পান করা, আমরা জানি করোনা ভাইরাস সংক্রমনের ফলে চীনসহ সারা-বিশ্বে এ মহামারী রোগ ছড়িয়ে পড়েছে। অনেকেই ধারনা করছেন ভাইরাসটি কোন একটি প্রাণী থেকে মানুষের দেহে ঢুকেছে এবং একজন থেকে আরেকজনের দেহে বিভিন্ন অংশ এবং এর বাইরেও দ্রুত ছড়িয়ে পড়ছে এই ভাইরাস। সাধারন সতর্কতা অবলম্বন করে এই ভাইরাসটির সংক্রমন ও বিস্তারের ঝুকি কমিয়ে আনতে পারবে বলে আমি মনে করছি। কামরুজ্জামান বাবলুর মতো এমন সচেতন মূলক কর্মকান্ড দেখে সুশীল সমাজ ও এলাকার সাধারণ মানুষ সাধুবাদ জানিয়েছেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazar1254120z

এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

Founder Md. Sakil