বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০২:৫১ পূর্বাহ্ন
শিরোনাম :
মৌলভীবাজার র‌্যাবের হাতে গ্রেপ্তার ৫৮৬ পিস ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক শ্রীমঙ্গল থেকে গরু চোর আটক: ৪ গরু উদ্ধার কুলাউড়ায় ১৭৮৫ পিস ইয়াবাসহ, র‍্যাবের হাতে আটক (১) জন ভৈরবে গাঁজাসহ ২ মাদক ব্যবসায়ীকে আটক করেছে র‌্যাব-১৪ অধ্যক্ষ নজরুল ইসলাম(এমপি) চিরদিন বেঁচে থাকবে জনসাধারনের মাঝে-চরফ্যাশন বিএমএসএফ এক প্রবাসীর কাছ থেকে ৩ লক্ষ্য টাকা নিয়ে উধাও সিলেটের শাহজাহান প্রতারক গরিব অসহায় মানুষ আমার বন্ধু  চেয়ারম্যান পদপ্রার্থী ওয়াছির উদ্দিন আহমেদ (কাওছার) ভৈরবে অন্তসত্বা কল্পনা নামে (বুদ্ধি প্রতিবন্ধি) কিশোরীর রহস্য জনক মৃত্যু জুড়ীতে বঙ্গবন্ধু সাফারি পার্ক স্থাপনে প্রতিবন্ধতা সৃষ্টি করতে পারবে না সাফারি পার্ক হবেই হবে পরিবেশমন্ত্রী বড়লেখায় আওয়ামীলীগের নতুন অফিস উদ্ভোধন করলেন পরিবেশ মন্ত্রী শাহাব উদ্দিন

রামগতিতে করোনা প্রতিরোধে ব্র্যাক’র নানা উদ্যোগ

  • আপডেট টাইম : বুধবার, ১ এপ্রিল, ২০২০, ৪.৪৫ পিএম
  • ২৭৫ বার পঠিত

ম.দেলোয়ার হোসেন,রামগতি(লক্ষ্মীপুর)প্রতিনিধিঃ লক্ষীপুরের রামগতি উপজেলায় ব্র্যাক’র উদ্যোগে নভেল করোনাভাইরাস (কভিড-১৯)এর প্রতিরোধক বিষয়ক কর্মসূচী পালিত হয়েছে। গত২৯ (মার্চ) সোমবার সকালে ব্র্যাকের রামগতি উপজলার প্রধান কার্যালয়ে এ আনুষ্ঠানিকতা সম্পূর্ণ করা হয়েছে। এ সময় উপস্থিত ছিলেন, ব্র্যাকের এরিয়া ম্যানেজার( দাবি)আলমগির কবির,এরিয়া ম্যানেজার (প্রগতি),মোঃআমিনুল ইসলাম, এরিয়া ম্যানেজার (স্বাস্থ্য ওপুষ্টি)মোঃমাসুদ শামিম,সিনিয়র ব্র্যাঞ্চ ম্যানেজার নুরউদ্দিন খাঁন,মোঃ হানিফ (যক্ষা ও নিয়ন্ত্রণ) হিসেব কর্মকর্তা মোঃ মনির হোসেন খাঁন,বিভিন্ন সামাজিক ব্যক্তিবর্গ,সাংবাদিক, ও ব্র্যাকের বিভিন্ন স্থরের কর্মকর্তা/কর্মচারীগণ প্রমূখ। এরিয়া ম্যানেজার মোঃ আলমগির কবির বলেন,আমরা আমাদের কতৃপক্ষের নির্দেশ মোতাবেক গত ১৪ মার্চ থেকে জনসচেতনতার লক্ষে করোনা ভাইরাস প্রতিরোধে রামগতির প্রত্যন্ত অঞ্চলের জনগণকে সতর্ক করে আসছি।

তিনি আরো বলেন,এখন পর্যন্ত বিশ্বের ১৩টি রাস্ট্রে মহামারীতে রূপ নিয়েছে এ করোনা ভাইরাস। বাংলাদেশে যেন ছড়াতে না পারে এজন্য পর্যাপ্ত ব্যবস্থা নেয়ার পাশাপাশি পুরো দেশকে লকডাউন ঘোষনা করেছে সরকার। সামাজিক দুরত্ব নিশ্চিত করতে প্রশাসনকে সহযোগিতার জন্য মাঠে আছেন সেনাবাহিনী। দেশের প্রত্যেকটি মানুষকে খাদ্য সামগ্রি পৌছাতে বিভিন্ন রাজনৈতিক-সামাজিক সংগঠনের পাশাপাশি জনপ্রশাসন-জনপ্রতিনিধি ও স্বেচ্ছায় উদ্যোমী কিছু মানুষ নির্ঘুম রাত জেগে খাবার পৌছে দিচ্ছেন বাড়ি বাড়ি। “এ যেন ভূতুড়ে পল্লীতে মৃত্যু পথযাত্রী পুরো পৃথীবির মানুষ। যেন আজরাঈল (আঃ) সামনে দাড়িয়ে আছে। মৃত্যু ভয়ে থরথর করে কাপঁছে সবাই, নিশ্চিত মৃত্যুর পথে হাটছে পৃথিবীর সবাই। চারিদিকে একটাই শব্দ বাচাঁও বাচঁতে চাই, যেন কেয়ামত চলছে..রব উঠেছে চারিদিকে ইয়া নাফসি-ইয়া নাফসি” মাইক্রো ক্রেডিট এন্ড ফাইন্যান্স কোম্পানীর মধ্যে বিশ্বসেরা প্রতিষ্ঠান ব্র্যাক গোটা দেশে সরকারের পাশাপাশি স্বেচ্ছাসেবকের দায়িত্ব পালন করছেন। সরকারকে আর্থিক ও মানষিক সাপোর্টসহ মানুষকে সচেতন করতে দেশের প্রতিটি শাখায় গণসচেতনতা সৃষ্টিতে রাখছেন গুরুত্বপূর্ণ ভূমিকা।

এরই ধারাবাহিকতায় রামগতিতেও নেয়া হয়েছে নানামূখি উদ্যোগ। ব্র্যাকের বক্তব্য সাবান দিয়ে ভালো ভাবে হাত ধোয়া,হাতে হ্যান্ড গ্লাবস পরিধান করা,মুখে মাস্ক ব্যবহারসহ সামাজিক দূরত্ব বজায় রাখা,প্রয়োজন ছাড়া ঘরের বাহিরে বের না হওয়া,সরকারি সব ধরনের পরামর্শ ও নানাবিধ কর্মসূচি মেনে চললেই ভাইরাস নামক এ মহামারি থেকে বেচেঁ যাওয়া সম্ভব। পাশাপাশি আল্লাহর নিকট বেশি বেশি তওবা ইস্তেগফার করার কথাও বলেছে ব্র্যাক। এছাড়া ব্র্যাক কার্যালয়ে প্রবেশের পূর্বে সকলকে হাত ধোয়ার পরামর্শ ও জন-দুরত্ব বজায় রাখতেও বলেছে সংস্থাটি। তাছাড়া সরকারের নির্দেশ মোতাবেক ঋণ উত্তােলন ও সকল প্রকার আর্থিক লেনদেন পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

এরিয়া ম্যানেজার মোঃ আলমগির কবির বলেন,আমরা আমাদের কর্তৃপক্ষের নির্দেশ মোতাবেক গত ১৪ মার্চ থেকে জনসচেতনতার লক্ষে করোনা ভাইরাস প্রতিরোধক বিষয়গুলো রামগতির প্রত্যন্ত অঞ্চলের জনগণকে সতর্ক করতে মাইকিং করে প্রচারণা চালিয়ে যাচ্ছি। এবং জনগণের মাঝে মাস্ক,স্যানিটাইজার, হ্যান্ড গ্লাবস ও লিফলেট বিতরণ করে আসছি এবং বিশ্বব্যাপী প্রাণঘাতী করোনাভাইরাস মুক্ত না হওয়া পর্যন্ত আমাদের এ কাজ অব্যাহত থাকবে। এছাড়া ও আমরা লিফলেটের মাধ্যমে জ্বর,সর্দি, কাশি ও দীর্ঘ মেয়াদী শ্বাসতন্রের উপসর্গ থাকলে এবং বিভিন্ন প্রকার শারিরীক উপসর্গ দেখা দিলে ব্র্যাকের সাথে যোগাযোগ করার পরামর্শ সহ স্বাস্থ্য অধিদপ্তরের হটলাইন নাম্বার,আইইডিসিআর এর হট লাইন ও মোবাইল নাম্বার জানিয়ে দেওয়া সহ সকল নাগরিককে জনসমাগম ও সামাজিক দূরত্ব বজায় রাখার পরামর্ষ দেওয়া হয়েছে বলেও জানান এ কর্মকর্তা। ব্র্যাঞ্চ ম্যানেজার নুরউদ্দিন বলেন-ব্র্যাক বাংলাদেশের (NGO)সংস্থার মধ্যে একটি অন্যতম সংগঠন এবং সামাজিক ও অর্থনৈতিক দিক থেকেও এগিয়ে আছে। করোনা ভাইরাস ঠেকাতে যে কোন কর্মসূচি বাস্তবায়ন করতে ব্র্যাক বদ্ধপরিকর বলেও গুরুত্বারোপ করেন তিনি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazar1254120z

এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

Founder Md. Sakil