বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০২:৪৩ পূর্বাহ্ন
শিরোনাম :
মৌলভীবাজার র‌্যাবের হাতে গ্রেপ্তার ৫৮৬ পিস ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক শ্রীমঙ্গল থেকে গরু চোর আটক: ৪ গরু উদ্ধার কুলাউড়ায় ১৭৮৫ পিস ইয়াবাসহ, র‍্যাবের হাতে আটক (১) জন ভৈরবে গাঁজাসহ ২ মাদক ব্যবসায়ীকে আটক করেছে র‌্যাব-১৪ অধ্যক্ষ নজরুল ইসলাম(এমপি) চিরদিন বেঁচে থাকবে জনসাধারনের মাঝে-চরফ্যাশন বিএমএসএফ এক প্রবাসীর কাছ থেকে ৩ লক্ষ্য টাকা নিয়ে উধাও সিলেটের শাহজাহান প্রতারক গরিব অসহায় মানুষ আমার বন্ধু  চেয়ারম্যান পদপ্রার্থী ওয়াছির উদ্দিন আহমেদ (কাওছার) ভৈরবে অন্তসত্বা কল্পনা নামে (বুদ্ধি প্রতিবন্ধি) কিশোরীর রহস্য জনক মৃত্যু জুড়ীতে বঙ্গবন্ধু সাফারি পার্ক স্থাপনে প্রতিবন্ধতা সৃষ্টি করতে পারবে না সাফারি পার্ক হবেই হবে পরিবেশমন্ত্রী বড়লেখায় আওয়ামীলীগের নতুন অফিস উদ্ভোধন করলেন পরিবেশ মন্ত্রী শাহাব উদ্দিন

প্রবাসীরা ছাড়তেই হবে মালয়েশিয়া,  পালিয়েও রক্ষা পাবে না

  • আপডেট টাইম : বুধবার, ১৩ মে, ২০২০, ৫.৫০ পিএম
  • ১২১ বার পঠিত

আলমগীর প্রধান, মালয়েশিয়া থেকে:-  বাংলাদেশী সহ সকল বিদেশীরা এখন মালয়েশিয়া থেকে বিদায় নিতে প্রস্তুতি নিচ্ছে। ধাপে ধাপে আসছে তাদের উপর ভিন্ন ভিন্ন চাপ একদিকে নিজে চলতে পরছেনা অন্যদিকে সংসার তো আছেই। আবার বাংলাদশ ব্যাংক রিংগীতের মান দিচ্ছে কম।

মালয়েশিয়ার কোভিড-১৯ পরিস্থিতির কথা চিন্তা করে মালয়েশিয়া সরকারের তরফ থেকে সকল কর্মীদের কোভিড-১৯ এর হেলথ স্ক্রিনিং টেস্ট বাধ্যতামূলক করা হয়েছে।

মালয়েশিয়া অবৈধদের ধরতে  গঠন করল যৌথ্য বাহিনী, চলছে অভিযান,  আর গ্রেপ্তার হচ্ছে শত শত অবৈধ নাগরীক।প্রতি দিনই চলছে কোন না কোন স্থানে অভিযান
যৌথ বাহিনী গঠনের পর প্রথম অভিযান হয়।
১১/৫/২০২০ কুয়ালালামপুর পাইকরী বাজারে, সেখান থেকে গ্রেপ্তর করে বাংলাদশী সহ ৪৫৬ জনকে।

প্রতিটি কোম্পানিতে কর্মরত সকল দেশি ও বিদেশী কর্মীদের এই হেলথ স্ক্রিনিং এর
আওতায় আসতে হবে বলে ঘোষণা দেয়া হয়েছে। তবে শ্রমিকদের গনহারে এই টেস্ট এরব্যয় নির্ধারণ ও এর ব্যয় বহন করা নিয়ে পক্ষে বিপক্ষে চলছে সমালোচনা ও পর্যালোচনা।
প্রতিরক্ষামন্ত্রী ইসমাইল সাবরি জানিয়েছিলেন কোম্পানি মালিকদেরকে এই স্ক্রিনিং টেস্ট এর খরচ বহন করার জন্য।

কিন্তু মালয়েশিয়ার বেশিরভাগ কোম্পানীই এই সিদ্ধান্তের সাথে একমত পোষণ করেনি।
কোম্পানী মালিকদের তরফ থেকে সরকারকেই এই খরচ বহন করার আহ্বান জানানোহয়েছে। মালয়েশিয়া মালিক সমিতি ফেডারেশনের পক্ষ থেকে এমন দাবি করা হয়েছিল।
এদিকে মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী এম সারাভানান জানিয়েছেন, যেসব কোম্পানীর মালিকগণ সামাজিক সুরক্ষা কাউন্সিল (সোকসো) এর মাধ্যমে তাদের শ্রমিকদেরনিবন্ধন করেছিলেন তাদেরকে কোভিড-১৯ এর টেস্ট এর ব্যয় সোকসো বহন করবেএবং যারা সোকসোতে নিবন্ধন করেননি তারা নিজ খরচেই এটা করতে হবে৷

তবে প্রতিরক্ষামন্ত্রী নিয়োগকর্তা বা কোম্পানী মালিকদের পরামর্শ দেন যে কোভিড-১৯এর খরচ শ্রমিকদের বেতন থেকেই কেটে নিতে পারে। তবে এক্ষেত্রে প্রতিমাসে ৫০রিঙ্গিত করে কেটে নেয়ার পরামর্শ দিয়েছেন তিনি। মূলত কোভিড-১৯ এর পরীক্ষা করার
খরচের বিষয়টি নিয়ে কোম্পানী মালিক ও শ্রমিকদের মাঝে বিভিন্ন ধরনের প্রতিক্রিয়া দেখা যাচ্ছে।
ক’রোনা ভাই’রাসের প্রভাবে ২ মাসের মত বেকার হয়ে পড়েছিল ৯০ শতাংশের বেশি শ্রমিক।
শ্রমিক। ক’র্মহীন হয়ে পড়া শ্রমিকদের মাঝে দেখা দিয়েছিল অর্থ ও খ্যাদ্য সংকট। কিন্তু
এমন প’রিস্থিতিতে শ্রমিকদের উপর এই খরচ চাপিয়ে দেয়ার সমালোচনাও করছেন
অনেকেই। বিভিন্ন কোম্পানীর শ্রমিকদের জানিয়ে দেয়া হয়েছে পুরো টাকাই শ্রমিকদের
বেতন থেকে কেটে নেয়া হবে। এই পরিস্থিতিতে অনেক শ্রমিকদের মাঝে অসন্তোষ ও বি’রুপ প্রতিক্রিয়া লক্ষ্য করা যাচ্ছে।  তবে কত টাকা খরচ হবে এবং কত মাস পর্যন্ত দিতে হবে তা এখনো নিদৃষ্ট  কোন তথ্য এখনো পাওয়া যায়নি।
এ বিষয়ে  সকলদেশর কর্মীদের একই গুন্জন শুনা যাচ্ছে  মালয়েশিয়া আর থাকা যাবে না।
সংবাদ লেখার পূর্বে ১০/১৫ জন নেপালী ইন্ডয়ান বাংলাদেশী রা  জানায়  এমনিতে লক ডাউনে  সব কিছুর দাম বেশী , ১ রিংগীত  ভাড়া এখন ১৫ রিংগীত। লক ডাউনের আগে স্যালারী ১২ শত সাথে অভার টাইম ১২ শত মোট ২ হজার ৪ শত রিংগীত।  তার মাঝে খরচ হত ৩৫০ থেকে ৪০০ রিংগীত। আর এখন  বেসিক  ১২০০ খরচ ৬০০  রোম গ্যাস পানি বিদুৎ বিল ৬০ রিংগীত।  কি ভাবে এটা কি সম্ভব তার পর আবার করোনা টেষ্টের জন্য মাসে দিতে হবে ৫০ রিংগীত। আর থাকা যাবে না মালয়েশিয়া।
এখন পর্যন্ত মালয়েশিয়ার ফলাফল  নতুন আক্রান্ত ১৬ জন, মোট আক্রান্ত  ৬৭৪২ জন, মোট সুস্থ্য হয়েছে ৫২২৩ জন, মোট মারাগেছে ১০৯ জন এখন পর্যন্ত চিকিৎসা নিচ্ছে ১৪১০জন। (I c u) জরুরী বিভাগে ১৬ জন।
সাবধানে থাকুন, দূরত্ব বজায় রাখুন, নিজে সুস্থ্য থাকুন অন্যকে বাঁচতে দিন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazar1254120z

এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

Founder Md. Sakil