রবিবার, ১৩ জুন ২০২১, ০৩:১৯ পূর্বাহ্ন

বাগেরহাটে ‘আম্ফান’ আঘাত হানার আগেই বোরো ধান কাটার নির্দেশনা

  • আপডেট টাইম : সোমবার, ১৮ মে, ২০২০, ৮.১১ পিএম
  • ৮৯ বার পঠিত

জোবায়ের ফরাজী, বাগেরহাট: ঘূর্ণিঝড় ‘আম্ফান’ আঘাত হানার আগেই পাকা বোরো ধান কেটে ঘরে তুলতে কৃষকদের নির্দেশনা দিয়েছে বাগেরহাট জেলা প্রশাসন। দুর্যোগ কমিটির সভায় এ নির্দেশনা দেন জেলা প্রশাসক মো.মামুনুর রশীদ। মাঠে পেকে যাওয়া বোরো ধান যাতে বৃষ্টিতে নষ্ট না হয়, সেজন্য দুর্যোগ শুরুর আগেই তা কেটে কৃষকের ঘরে তুলতে কাজ করছে কৃষি বিভাগ।

বাগেরহাটের কৃষি সম্প্রসারণ বিভাগের উপ পরিচালক রঘুনাথ কর বলেন, “চলতি মৌসুমে জেলায় ৫২ হাজার ৯৩০ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ করা হয়েছে।“চারটি কম্বাইন্ড হারভেস্টার, ৯৭টি রিপার ও হ্যান্ড রিপার এবং স্থানীয় সেচ্ছাসেবকদের সহায়তায় ইতোমধ্যে ৮৫ শতাংশ ধান কেটে ঘরে তুলতে সক্ষম হয়েছি। ঘূর্ণিঝড় আঘাত হানার আগে মাঠে থাকা বাকি ধান কেটে ঘরে তুলতে এলাকায় মাইকিং করা হয়েছে। উপজেলা কৃষি কর্মকর্তারা এ বিষয়ে সহযোগিতা করছেন”।

এদিকে, জেলায় ২৩৪ টি আশ্রয় কেন্দ্র প্রস্তুত রেখেছে জেলা প্রশাসন। ছাড়াও সংশ্লিষ্ট উপজেলার স্কুল ও কলেজগুলো খোলা রাখার উদ্যোগ নেওয়া হয়েছে। ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্রে পর্যাপ্ত বিশুদ্ধ পানি মজুদ রাখতে বলা হয়েছে। এছাড়াও, জনগনকে নিরাপদ স্থানে আনতে নৌযান ও স্বেচ্ছাসেবী প্রস্তুত আছে। প্রতিটি সাইক্লোন শেল্টারে সামাজিক দূরত্ব মেনে উপকূলবর্তী মানুষকে আশ্রয় নিতে বলা হয়েছে।

জোবায়ের ফরাজী,বাগেরহাট।
তাং.১৮/০৫/২০২০
মো.০১৮৫০-৬৬৪৭৫২

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazar1254120z

এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

Founder Md. Sakil