বুধবার, ২৩ জুন ২০২১, ০৪:৪৬ পূর্বাহ্ন

মালয়েশিয়া  প্রবাসীদের ভিসা নবায়ন বন্ধ ঘোষনা  বিপাকে  বাংলাদশীরা

  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৬ মে, ২০২০, ৫.৫৪ পিএম
  • ৪৬০ বার পঠিত

 

আলমগীর হোসেন মালয়েশিয়া কুয়ালালামপুর থেকে:-

মালয়েশিয়া প্রবাসীদের আবার ও বুঝি চলে এল দ:খের দিন । এতদিন  অবৈধরা পালিয়ে থাকত আর এখন বৈধরা অবৈধ হয়ে পালিয়ে থাকতে হবে  নিবির বনে কিংবা জঙ্গলে।
তার কারন:-
অভিবাসন বিভাগ মালয়েশিয়ায় কর্মরত বিদেশিদের ভিসা নবায়ন বন্ধ করে দিয়েছে মাইইজির সার্ভিস। মাইইজির সার্ভিস বন্ধ ঘোষণা করা হয় দেশটির অভিবাসন বিভাগের এক বিবৃতিতে।

শনিবার (২৩ মে) থেকে মাইইজির মাধ্যমে কোনো আবেদন গ্রহণ করা হচ্ছে না।   দেশটির অভিবাসীদের অনলাইন ভিসা নবায়নে, এমনটাই বলা হয়েছে বিবৃতিতে। বিস্তারিত জানার জন্য সরাসরি যোগাজযোগ করতে বলা হয়েছে ইমিগ্রেশন বিভাগের সঙ্গে।

টেলিফোনে যোগাযোগ করতে   ইমিগ্রেশন বিভাগের  ০৩৮৮৮০১৪৫২ নম্বরে। বিবৃতিতে মাইইজির অনলাইন ভিসা সার্ভিস বন্ধের মেয়াদ কত দিন তা ঘোষণা করা হয়নি।প্রবাসীরা পড়েছেন বিপাকে মাইজির সার্ভিস বন্ধ ঘোষনার ফলে।

প্রবাসীরা আশঙ্কা করছেন টানা লকডাউনের ফলে ভিসা নবায়নে অসুবিধায় পড়ার। ভিসা সার্ভিস  কতৃপক্ষ।
মালয়েশিয়ার সরকার বর্তমান পরিস্থিতি এবং সকল পক্ষের দৃষ্টিভঙ্গিসমূহ বিবেচনায় নিয়ে আগামী ১লা জুন ২০২০ থেকে কর্পোরেট দায়বদ্ধতা আইন কার্যকর করার পরিকল্পনা নির্ধারণ করেছে। এই বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে আজ এক বিজ্ঞপ্তিতে বিবৃতি প্রকাশ করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে যে, দেশের সকল বাণিজ্যিক সংস্থাগুলি বা কোম্পানিগুলো যাতে তাদের নিজেদের স্বার্থে দুর্নীতিমূলক কর্মকাণ্ডে জড়িত বা এই ধরনের তৎপরতা না চালাতে পারে এবং বানিজ্যিক প্রতিষ্ঠান গুলোর কোন পক্ষই যেন নিজেরদের দূর্নীতিমূলক কর্মকাণ্ডে নিয়োজিত না করে সেজন্য যথাযথ এবং ধারাবাহিক পদক্ষেপ গ্রহনে এটি উৎসাহিত করবে।

বিবৃতিতে বর্তমান প্রধানমন্ত্রী তানশ্রী মুহিউদ্দিন ইয়াসিন বলেন, মালয়েশিয়ার সরকার সর্বদা দুর্নীতির বিরুদ্ধে লড়াই, অখণ্ড উন্নতি এবং সরকারের সুশাসন বাস্তবায়নে প্রতিশ্রুতিবদ্ধ। প্রধানমন্ত্রী আরও উল্লেখ করেন যে, সরকারের এই প্রচেষ্টাটি সকল সরকারী, বেসরকারী বা সরকারী খাত নির্বিশেষে আইনের প্রাধান্য দিয়ে কার্যকর করা হবে।তাঁর বিবৃতি অনুসারে 4 মে, 2018 এ এমসিসি আইন 2009 এর ধারা 17 এ এর ​​অধীনে বিলের বরাদ্দকৃত বাণিজ্যিক প্রতিষ্ঠানের সাথে জড়িত কর্পোরেট দায়বদ্ধতার নীতিমালার নির্ধারিত করেছে।

বিধানটিতে বলা হয়েছে যে কোনও সংস্থার সুবিধার জন্য কোনও কর্মচারী বা দলীয় সহযোগীরা দুর্নীতিতে জড়িত থাকলে যেকোনো বাণিজ্যিক সংস্থার অপরাধ বলে বিবেচিত হবে। অর্থাৎ বানিজ্যিক প্রতিষ্ঠানসমূহ তাদের নিজস্ব সুবিধার জন্য সরকারি বা যে কোন কর্পোরেট কর্মকর্তাদের সাথে যেকোনো দূর্নীতিতে জড়িত থাকলে উভয় পক্ষ সহ জড়িত সকলেই অপরাধী হিসেবে গন্য হবে। পাশাপাশি বর্তমান আইনের অধীনে ব্যবস্থা নেয়া হবে।

পবিত্র  ঈদ উপলক্ষে চার দিন ছুটি পাওয়ার পরও বন্দী  অবস্থায় পার করতে হল  ঈদের আমেজ। মনে হয় জীবনের সবচেয়ে দ:খের ঈদ গেল ২০২০ সালের ঈদুল ফিতর।
প্রবাসীরা নব বিজয়কে বলে আমরা তো প্রবাসী  সব দোষ তো সুধু আমরাই করি মালয়েশিয়া  ভাইরাস ছড়াই আমরা, বাংলাদেশে ও ছরিয়েছি কথায় কথায় আমাদের অপমান,  আমরা দেশে গেলে নাকি চুরি চামারী বেড়ে যাবে!  আমার মনে হচ্ছে এখ আমরা নিজেরাই ভাইরস।তা নাহলে আমাদের সাথে সবাই কেন এমন  আচরন  করবে।দেশে যদি আমাদের সেই সুব্যবস্থা থাকত তাহলে কি  কলঙ্কময় নাম প্রবাসী  খাতায় লেখাইতাম।

 

আমরাও চাই দেশে পরিবার নিয়ে সুখে শান্তিতে দিন কাটাতে, কিন্তু পারলাম কোথায়!!
আমাদের কপালে দু:খটাই রয়ে গেল। এবার মালয়েশিয়া  ভিসা নবায়ন বন্ধ ঘোষনা কবে  নবায়ন চালো হবে তাও অনিশ্চিত।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazar1254120z

এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

Founder Md. Sakil