মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০৮:৪৩ পূর্বাহ্ন

বড়লেখা উপজেলায় সামাজিক সংগঠনগুলোর অবদান

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৪ জুন, ২০২০, ১.১৩ এএম
  • ৪০৪ বার পঠিত

 

মৌলভীবাজার জেলা প্রতিনিধিঃ- বড়লেখা উপজেলায় করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে উপজেলাবৃত্তিক সামাজিক সংগঠনগুলোর বিশেষ অবদান রেখেছে।

বিশেষ করে মহামারী লগ্নে নিম্নবিত্ত ও মধ্যবিত্ত পরিবারের মুখে হাসি ফুটিয়েছে বড়লেখা উপজেলার কয়েকটি সেচ্ছাসেবী সামাজিক সংগঠন।
অনেক দিনমজুর পরিবার ছিলে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে কাজ করতে পারে নি, যারা দিন আনে দিন খায় তারা তাদের পরিবারের মুখে খাবার তুলে দিতে হিমশিম খাচ্ছিলো।

তাদের পাশে মানবতার ফেরিওয়ালা হয়ে এগিয়ে এসেছে বড়লেখা উপজেলার কয়েকটি সেচ্ছাসেবী সামাজিক সংগঠন।

উপজেলা’র বাইরে ও বিভিন্ন সংগঠন মানুষের পাশে দাড়িয়েছে, প্রতিটি এলাকায় এলাকাবৃত্তিক সংগঠন করোনা মহামারী লগ্নে নিম্নবিত্ত ও মধ্যবিত্ত পরিবারের মুখে হাসি ফুটাতে চেষ্টা করেছে…….

বড়লেখা উপজেলায় সে কয়েকটি সেচ্ছাসেবী সামাজিক সংগঠন করোনা মহামারী লগ্নে বিশেষ অবদান রেখেছে তাদের কিছু কার্যকম নিম্নে উল্লেখ করা হলো।

নিরাপদ সড়ক চাই (নিসচা) বড়লেখা উপজেলা শাখা

 

বৈশ্বিক করোনাভাইরাস প্রাদুর্ভাব রোধে জাতীয় সামাজিক সংঘটন নিরাপদ সড়ক চাই (নিসচা) বড়লেখা উপজেলা শাখা জনসাধারণের সচেতনতার লক্ষে ১ম ধাপে বড়লেখা পৌর শহরে লিফলেট, মাস্ক ও হ্যান্ড গ্লাভস প্রদান করে এবং উপজেলার বিভিন্ন অঞ্চলে ২য় ধাপে মাস্ক, লিফলেট, হ্যান্ড গ্লাভস ও সাবান প্রদান করে এবং বিভিন্ন এলাকায় জীবাণুনাশক ঔষধ ছিটানো সহ পরিস্কার পরিচ্ছন্নতা অভিজান কর্মসূচী পালন করে। অঘোষিত লকডাউনে নিসচা বড়লেখা উপজেলায় প্রথম ধাপে ১৬০ কর্মহীন পরিবারের মাঝে খাদ্য সামগ্রী প্রদান করে, দ্বিতীয় ধাপে বড়লেখা পৌর শহরে ৫০ পরিবারে ও তৃতীয় ধাপে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে উপজেলার বিভিন্ন ইউনিয়ন/এলাকায় ৫০০ পরিবারের মাঝে উপহার স্বরুপ ঈদের খাদ্য সামগ্রী বিতরণ করে।

সংগঠন এর আহবায়ক তাহমীদ ইশাদ রিপন বলেন, কেন্দ্রীয় কমিটি সহ দেশ-বিদেশের নিসচা’র প্রত্যেকটি শাখা সংঘটন করোনাকালীন সময়ে মানুষের পাশে দাঁড়িয়েছে এবং তার পাশাপাশি মানবিক কার্যক্রম স্বেচ্ছায় রক্তদান সহ সংঘটন’টির কার্যক্রম অব্যাহত রয়েছে।

মানব কল্যাণ ফাউন্ডেশন (বড়লেখা)

রমজানের দু’দিন আগেই বড়লেখার বিভিন্ন ইউনিয়নের বিভিন্ন বাড়িতে রমজানের ৫দিনের খাদ্য উপহার পৌছে দেওয়া। উপজেলার বিভিন্ন এলাকায় নিম্মবিত্ত,মধ্যবিত্ত অর্ধশতের বেশি পরিবারের মধ্যে নগদ অর্থ উপহার পৌছে দেওয়া। উপজেলার বিভিন্ন নিম্ন বিত্ত পরিবারের মধ্যে সবজি উপহার। সাধারন পথচারির মধ্যে ইফতার বিতরন। ১৭ জন রোগীকে সেচ্ছায় রক্তদান।
বড়লেখা-গ্রামতলা ভাঙ্গা রাস্তা সংস্কার।
একশতের বেশি পথশিশু ও দরিদ্র শিশুকে উন্নতমানের ঈদ বস্ত্র উপহার।
উপজেলায় করোনা ভাইরাসের সচেতনতা বৃদ্ধি ও মসজিদে মহামারি থেকে বাচাঁর দোয়া টাঙ্গানো।

সংগঠন এর সভাপতি আব্দুর রহমান বলেন, মহান আল্লাহ পবিত্র এই মাসের উসিলায় যেন আমাদের এই কর্মকান্ডের সাথে যারা জড়িত ছিলেন সকলকে কবুল করেন।

যুবশক্তি সমাজ কল্যান পরিষদ (বড়লেখা)

যুবশক্তি সমাজকল্যাণ পরিষদ জনসাধারণের সচেতনতার লক্ষে মাস্ক,সাবান ও লিফলেট বিতরণ করে। অঘোষিত লক ডাউনে প্রথমধাপে কর্মহীন ৫০ পরিবারের মাঝে খাদ্য সামগ্রী প্রদান করে এবং দ্বিতীয় ধাপে ৩০০ পরিবারে খাদ্য
সামগ্রী প্রদান করে। পবিত্র মাহে রমজানে ১ম,২য়, ও ৩য় ধাপে ৩৫০ জন রোজাদার নারী পুরুষের মাঝে ইফতার বন্টন করে তাছাড়া ঈদুল ফিতর উপলক্ষে কয়েকটি পরিবারে নগদ অর্থ প্রদান করে। সংগঠন এর সাধারণ সম্পাদক আইনুল ইসলাম বলেন, আমরা প্রথম থেকে সাধ্য অনুযায়ী মানুষের পাশে দাড়িয়েছি এবং সংগঠনের বিভিন্ন কার্যক্রম অব্যাহত রয়েছে।

বড়লেখা পাবলিকেশন সোসাইটি……..

বৈশ্বিক করোনাভাইরাস প্রাদুর্ভাব রোধে বড়লেখা পাবলিকেশন সোসাইটি হতে।

বড়লেখা উপজেলা বিভিন্ন অঞ্চলে সচেতনতা লিফলেট বিতরণ, উপজেলার বেশ কয়েকটি এলাকায় নিম্নবিত্ত ও মধ্যবিত্ত পরিবারের মাঝে উপহার স্বরুপ খাদ্য সামগ্রী বিতরণ, এবং পবিত্র রমজান মাসে সকল নিম্নবিত্ত ও মধ্যবিত্ত পরিবারের মাঝে রমজান সামগ্রী বিতরণ সহ পবিত্র ঈদুল ফিতরে ঈদ সামগ্রী বিতরণ করা হয়

সংগঠন এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মাহতাব আল মামুন বলেন, সাধ্য অনুযায়ী মানুষের পাশে দাড়িয়েছি এবং ইনশাআল্লাহ শিগ্রই আরেকটি বড় উদ্যোগ গ্রহণ করা হচ্ছে।

বড়লেখা মানবসেবা সংস্থা……..

মহামারী করোনা ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়া দেখে, বড়লেখা উপজেলার বিভিন্ন বাজারে, মসজিদে, দোকানে, রাস্তাঘাটে বিভিন্ন এলাকায় জনসচেতনতামূলক লিফটে বিতরণ করা হয়।
বিশ্বব্যাপী মহামারী করোনা ভাইরাস ছড়িয়ে পড়ায় অঘোষিত লক-ডাউনে কর্মহীন হয়েপড়া নিম্নবিত্ত ও মধ্যবিত্ত পরিবারের মাঝে ২ ধাপে উপহার স্বরুপ খাদ্য সামগ্রী বিতরণ করা হয়।

পবিত্র রমজান মাস উপলক্ষে, কর্মহীন হয়েপড়া নিম্নবিত্ত ও মধ্যবিত্ত পরিবারের মাঝে উপহার স্বরুপ রমজান সামগ্রী বিতরণ করা হয়।
পবিত্র রমজান মাসে’র প্রথম সেহরি ভালো কিছু দিয়ে করবার জন্য কিছু সংখ্যক নিম্নবিত্ত পরিবারের মাঝে মুরগির মাংস বিতরণ করা হয়

পবিত্র রমজান মাসে রোজাদার ব্যক্তিদের মাঝে দেড় শতাধিক এর অধিক ইফতার সামগ্রী বিতরণ করা হয়।

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে নিম্নবিত্ত ও মধ্যবিত্ত পরিবারের মাঝে উপহার স্বরুপ ঈদ সামগ্রী বিতরণ করা হয়েছে,

সংগঠন এর সাধারণ সম্পাদক মোহাম্মেদ শুভ বলেন, যতটুকু আল্লাহ পাক আমাদের কবুল করেছেন আমরা ততটাই মানুষের পাশে মানবতার সেবক হিসেবে দাড়াতে পেরেছি, ইনশাআল্লাহ আপনাদের সকলের দোয়া ভালোবাসা পরামর্শ নিয়েই আমরা সকলের পাশে মানবতার সেবক হিসেবে দাড়াবো।

দৈনিক রূপান্তর বাংলাদেশ / ৪ জুন / বৃহস্পতিবার  

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazar1254120z

এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি।

অত্র পত্রিকায় প্রকাশিত কোন সংবাদ কোন ব্যক্তি বা কোন প্রতিষ্ঠানের মানহানিকর হলে কর্তৃপক্ষ দায়ী নহে। সকল লেখার স্বত্ব ও দায় লেখকের।

Founder Md. Sakil